সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা খাতে

Shikkha-5d0258cf0b81a

দেশের শিক্ষা ও প্রযুক্তি খাত ২০১৯-২০২০ অর্থ বছরে সরকারের সবিশেষ গুরুত্ব পেয়েছে। বাজেটের সর্বোচ্চ বরাদ্দ এবার এই খাতেই। মোট বাজেটের অংশ হিসেবে ও টাকার অংশে– দুইভাবেই এবার বরাদ্দ বেড়েছে শিক্ষা খাতে।

প্রস্তাবিত এ বাজেটে দেখা গেছে, শিক্ষা ও প্রযুক্তিখাতে গতবারের চেয়ে শূন্য দশমিক ৬ শতাংশ বরাদ্দ বেড়েছে। টাকার অংকে তা ৭৯ হাজার ৪৮৬ কোটি টাকা। গতবারের সংশোধিত বাজেটের তুলনায় তা বেড়েছে ১৩ হাজার ২৩১ কোটি টাকা। মোট বাজেটের ১৫ দশমিক ২ ভাগ অর্থ এবার এই খাতে ব্যয়ের পরিকল্পনা নিয়েছে সরকার।

শিক্ষা ও প্রযুক্তিখাতের সংশ্লিষ্ট চার মন্ত্রণালয়েরই বরাদ্দ বেড়েছে এবার। বেসরকারি শিক্ষকদের বহুল প্রত্যাশিত এমপিওভুক্তি খাতে ৯ বছর পর নতুন বরাদ্দ এবছর দেওয়া হয়েছে। শিগগিরই নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হতে পারে বলে জানা গেছে।

প্রস্তাবিত বাজেট বিশ্লেষণে দেখা গেছে, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের জন্য এবারের বাজেটেও পৃথক কোনো বরাদ্দ নেই। তবে শিক্ষা খাতে বেশ কিছু নতুন প্রকল্প হাতে নেওয়া হবে। এছাড়া চলমান প্রকল্পগুলোও চালিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার সংসদে দেওয়া বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বেশ কিছু পরিকল্পনার কথা তুলে ধরেন। মানসম্পন্ন প্রাথমিক শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। শিক্ষকদের বেশি-বিদেশি প্রশিক্ষণ, স্কুল ফিডিং, আইসিটির ব্যবহার বাড়ানো, ‘ডিজিটাল প্রাথমিক শিক্ষা; নামে একটি পাইলট প্রকল্প গ্রহণ, শিক্ষকদের বর্ধিত বেতন বৈশাখী ভাতা প্রদান চালিয়ে যাওয়া, নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপণ, প্রতিটি উপজেলায় একটি টেকনিক্যাল স্কুল স্থাপন ও মাদ্রাসা শিক্ষার যুগপোযোগীকরণের কথা বলা হয়েছে এবারের বাজেটে।

প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ২৪ হাজার ৪১ কোটি টাকা। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা। একই মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ৭ হাজার ৪৫৩ কোটি টাকা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১৬ হাজার ৪৩৮ কোটি টাকা। অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ৯৩০ কোটি টাকা।

তবে বাজেটে ব্যাপকভাবে জনপ্রত্যাশা থাকলেও শিক্ষকদের জন্য পৃথক বেতন স্কেল, শিক্ষক নিয়োগের পৃথক কর্ম কমিশন ও বেসরকারি শিক্ষকদের চাকুরি জাতীয়করণের দাবি পূরণের কোনো আশ্বাস দেওয়া হয়নি।

Pin It