সোশ্যাল মিডিয়া ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

1512149812_47

ওজন কমানোর কী কী উপায় জানা রয়েছে আপনার? ডায়েট, ওয়ার্কআউট, যোগাভ্যাস, ফিটনেস অ্যাপের তালিকায় এ বার জুড়ে নিতে পারেন সোশ্যাল মিডিয়ার নামটাও। নতুন এক গবেষণা জানাচ্ছে, আপনার ওয়েট লস গোল-এ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে সোশ্যাল মিডিয়া।

ওয়েট লস সংক্রান্ত একটি অনলাইন কমিউনিটির সদস্যদের নিয়ে গবেষণা করেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইরভাইনের গবেষকরা। এই দলের মুখ্য গবেষক টনিয়া উইলিয়াম, ব্র্যাডফোর্ড বলেন, “দেখা গিয়েছে অনলাইন কমিউনিটিতে দায়বদ্ধতা থাকলে মানুষ অনেক বেশি উদ্বুদ্ধ হয় লক্ষ্যে পৌঁছতে। সোশ্যাল মিডিয়ায় নিজেদের সাফল্যের কাহিনি ভাগ করে নেওয়ার তাগিদ তাদের লক্ষ্যে পৌঁছতে সাহায্য করে। ওজন কমানোর ক্ষেত্রে আগের ও পরের ছবি শেয়ার করার তাগিদ তাদের উদ্বুদ্ধ করে।

এই গবেষণার জন্য ওবেসিটিহেল্প ডট কম ও ওয়েটওয়াচারস ডট কম নামের দু’টি অনলাইন কমিউনিটির উপর চার বছর ধরে সমীক্ষা চালানো হয়। একটি সার্জিক্যাল ও অন্যটি নন-সার্জিক্যাল। ব্র্যাডফোর্ড বলেন, অনলাইন কমিউনিটিতে যখন কেউ নিজের ওয়েট লস প্রোগ্রাম বা এই সংক্রান্ত সাফল্যের গল্প শেয়ার করেন তখন অন্য সদস্যরাও তা দেখে উদ্বুদ্ধ হয়। নতুন নতুন সদস্যরাও এই সব কমিউনিটিতে যোগদান করে।

ইন্টার্যাকটিভ মার্কেটিং জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

Pin It