রেকর্ড শিরোপা ফেদেরারের

base_1500220818-66

উইম্বলডনে গতকাল রেকর্ড অষ্টম শিরোপা জিতে নেন রজার ফেদেরার। পুরুষ এককের ফাইনালে ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে আসরটিতে ছেলেদের মধ্যে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ৩৫ বছর বয়সী এ সুইস কিংবদন্তি। ওপেন যুগের আগে-পরে মিলিয়ে উইম্বলডনে পুরুষ খেলোয়াড়দের মধ্যে ফেদেরারই সর্বোচ্চসংখ্যক শিরোপাজয়ী। এটা তার ক্যারিয়ারের রেকর্ড ১৯তম গ্র্যান্ডস্লাম শিরোপাও।

টেনিসে ওপেন যুগ (১৯৬৮ থেকে) শুরুর পর উইম্বলডনে ছেলেদের মধ্যে ফেদেরারই সবচেয়ে বেশি বয়সী চ্যাম্পিয়ন। এ পথে তিনি টপকে গেলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি আর্থার অ্যাশকে। ১৯৭৬ সালে ৩২ বছর বয়সে চ্যাম্পিয়ন হয়েছিলেন অ্যাশ। ওপেন যুগের আগে-পরে মিলিয়ে এতদিন উইলিয়াম রেনশ’ ও পিট সাম্প্রাসের সঙ্গে সমান সাতটি করে উইম্বলডন শিরোপা জয়ের রেকর্ড ভাগাভাগি করেছিলেন ফেদেরার। চিলিচকে হারিয়ে রেকর্ডটা নিজের করে নিলেন তিনি। এছাড়া ১৯৭৬ সালে বিয়ন বোর্গের পর প্রথম খেলোয়াড় হিসেবে এবার গোটা টুর্নামেন্টে কোনো সেট না হেরে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তিও গড়লেন ফেদেরার। সর্বশেষ ২০১২ সালে উইম্বলডনে শিরোপা জিতেছিলেন তিনি।

পাঁচ বছর বিরতির পর সেই উইম্বলডনে রেকর্ড শিরোপা জয়ের আনন্দে অশ্রুসজল চোখে ফেদেরার বলেন, ‘মারিন বীরের মতো লড়েছে, দারুণ একটি টুর্নামেন্ট উপহার দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ।’

Pin It