রাজস্ব আদায় বাড়বে, আশা অর্থমন্ত্রীর

চলতি অর্থবছরে রাজস্ব আদায় এখনও আশানারূপ না হলেও ক্রমান্বয়ে তা বাড়বে বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

AMAMuhit

২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পরিবর্তন করা হবে না বলেও জানিয়েছেন তিনি।

বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে রাজস্ব আদায় নিয়ে কথা বলেন মুহিত।

চলতি অর্থবছরের বাজেটে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকার রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে সরকার।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পরিবর্তন করা হবে কি না- এই প্রশ্নে মুহিত বলেন, “কালেকশন টার্গেটে কোনো পরিবর্তন হবে না। কালেকশন ভালো না, আই থিংক ইট উয়িল চেইঞ্জ।”

অর্থ বছরের বাকি সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে কি না- এই প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, “ইয়েস…আসবে, ওয়েট অ্যান্ড সি। লোকজন ইচ্ছে করেই ট্যাক্স দিচ্ছে।

“রিভিশন যখন করব তখন দেখব, চিন্তা করব কি করা যায়, কিছু অ্যাডজাস্টমেন্ট হতে পারে। বড় ধরনের অ্যাডজাস্টমেন্ট হওয়ার চান্স নেই।”

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্পেশাল সিকিউরিটি ফোর্সের ব্যবহারের জন্য যন্ত্রপাতিসহ ফ্রিকোয়েন্সি জ্যামার, ড্রোন শিল্ড এবং যানবাহন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর প্রস্তাবিত ‘এস্টাবলিসিং ডিজিটাল কানেকটিভিটি’ প্রকল্পের আওতায় জিটুজি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনে কমিটি অনুমোদন দেওয়ায় এখন চীনের প্রতিষ্ঠান থেকে লিমিটেড টেন্ডারের মাধ্যমে এসব সরঞ্জাম সরবরাহ করা হবে।

Pin It