যুক্তরাষ্ট্র বিশ্বাসঘাতক বন্ধু: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার জবাবে যুক্তরাষ্ট্রকে ‘একজন বন্ধু যে সব সময় বিশ্বাসঘাতকতা করে’ বলে আখ্যায়িত করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ।

Khawaja-Asif

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ইসলামাবাদের বিরুদ্ধে বহু বছর ধরে ‘মিথ্যাচার ও ধোঁকাবাজি’ করার অভিযোগ করেছেন।

ট্রাম্পের সমালোচনার পর পাকিস্তানের মাটি থেকে পরিচালিত সন্ত্রাসী নেটওয়ার্ক ধ্বংসে ব্যর্থতার কারণ দেখিয়ে দেশটিতে প্রায় সব ধরনের নিরাপত্তা সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ফলে সামরিক সাহায্য বাবদ এবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্তত ৯০০ মিলিয়ন ডলার পাকিস্তান পাচ্ছে না বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় একটি টেলিভিশনে পররাষ্ট্রমন্ত্রী খাজা বলেন, “যুক্তরাষ্ট্রের আচরণ মিত্রের মতো নয়, আবার বন্ধুর মতোও নয়। তারা এমন বন্ধু যারা সব সময় বিশ্বাসঘাতকতা করে।”

সামরিক সহায়তা স্থগিতের ঘোষণার পর রাজধানী ইসলামাবাদ ও পূর্বের নগরী লাহোরে শুক্রবার জুমার নামাজের পর শিক্ষার্থীদের একটি দল যুক্তরাষ্ট্রের পতাকা পোড়ায় এবং ‘আমেরিকা নিপাত যাক‘ ও ‘ট্রাম্প নিপাত যাক’ বলে স্লোগান দেয়।

এদিকে ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় পাল্টা টুইটে পাকিস্তানের বিরোধী দলের নেতা ইমরান খান লেখেন, “পাকিস্তানকে অসম্মান ও হেনস্তা করতে যুক্তরাষ্ট্র ইচ্ছা করে এটা করেছে।”

এর প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার এটাই উপযুক্ত সময়।”

পাকিস্তান থেকে যুক্তরাষ্ট্রের কূটনীতিক, কূটনীতিক নন এমন ব্যক্তি ও গোয়েন্দা সদস্যদের এখনই চলে যাওয়ার নির্দেশ দেওয়ারও প্রস্তাব করেছেন তিনি।

Pin It