বাংলাদেশে আসছে রোবট সোফিয়া, দেবে প্রশ্নের জবাব

Robot+Sofia

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এ থাকবে সোফিয়া, যাকে এবারের ‘চমক’ বলছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য অধিদপ্তর ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজনের সর্বশেষ অবস্থা জানাতে সংবাদ সম্মেলনে এসে সোফিয়ার খবর দেন তিনি।

সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও ছিলেন।

পলক বলেন, “আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাতে চাই। আমরা এবার ডিজিটাল ওয়ার্ল্ডে পৃথিবীর প্রথম সোস্যাল রোবট ‘সোফিয়া’কে আমন্ত্রণ জানিয়েছি। এই রোবট নির্মাতা হ্যান্সনও আসছেন। তারা ৫ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছাবেন।”

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ২০১৫ সালে তৈরি করা হয় রোবট সোফিয়াকে। এই যন্ত্রমানবী প্রশ্ন শুনে তার উত্তরও দিতে পারে। গত অক্টোবরেই রোবটটিকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয়।

রোবট সোফিয়াকে নিয়ে আগ্রহ বিশ্বজুড়ে- ছবি: রয়টার্স পলক বলেন, “আমরা দেখব এই রোবট কীভাবে মানুষের সাথে ইন্টারঅ্যাকশন করে। সারা পৃথিবীর খবর রাখে, ফান করে, কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে ‘সোফিয়া’।

৬ ডিসেম্বর এই তথ্য ও প্রযুক্তি মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

ফিলিপিন্স, মালদ্বীপ, সৌদি আরব, কম্বোডিয়া ও নাইজেরিয়ার মন্ত্রীরা এই সম্মেলনে অংশ নেবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এবারের আয়োজনে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্ট-আপ বাংলাদেশ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ২৯টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, গেমিং কনফারেন্স, আইসিটি এডুকেশন কনফারেন্স হবে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ৫ লাখেরও বেশি দর্শক সমাগমের আশা করছে আয়োজকরা।

তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের এই আয়োজনের সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প।

Pin It